তুরস্কে ভয়াবহ দাবানলের মধ্যে স্বস্তির বৃষ্টি, আলহামদুলিল্লাহ!


 

টানা ১১ দিন ধরে দাবানলে জ্বলছে তুরস্কের ৪৭টি প্রদেশ। আগুনে এজিয়ান সাগর তীরবর্তী দুই পর্যটন নগরী মারমারিস এবং বোদ্রাম এক প্রকার ধ্বংস হয়ে গেছে।


গত ২৮ জুলাই থেকে তুরস্কে জ্বলতে থাকা আগুনে প্রায় আটজনের মৃত্যু হয়েছে। মারা গেছে অসংখ্য বন্যপ্রাণী ধোঁয়াতে অসুস্থ হয়ে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছে।
পার্শ্ববর্তী দেশগুলো থেকে আনা অত্যাধুনিক সব অগ্নিনির্বাপক বিমান ও হেলিকপ্টারের সহায়তায় পাঁচ হাজার কর্মী আগুন নেভানোর চেষ্টা চালানো হলেও প্রতিনিয়তই নতুন নতুন অঞ্চলে তৈরি হচ্ছিল দাবানল।
এরূপ পরিস্থিতিতে দেশটির নাগরিকরা বৃষ্টির জন্য চোখের পানি ফেলে ফেলে সৃষ্টিকর্তার কাছে দোয়া প্রার্থনা করেন। তুরস্কে সাধারণত আগস্ট মাসে বৃষ্টি পড়ে না।
তবে শনিবারের (৭ আগস্ট) বৃষ্টিতে অনেকটাই আগুন নিয়ন্ত্রনে এসেছে। আর রোববার (৮ আগস্ট) সকাল থেকে ভারি বৃষ্টি হওয়ায় আরও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে তুর্কিরা।
এদিকে পাঁচদিনেও নিয়ন্ত্রণে আসেনি গ্রিসের উত্তরাঞ্চলে সৃষ্ট দেশটির ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানল। আগুন ছড়িয়ে পড়েছে দেশটির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ এভিয়াতেও।
এতে এখন পর্যন্ত আগুনে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় দেড় লাখ একর বনভূমি। নিরাপদে স্থানে সরিয়ে নেওয়া হয়েছে দুই হাজারেরও বেশি বাসিন্দাকে।
অন্যদিকে দাবানলে এক প্রকার ধ্বংস হয়ে গেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় শহর গ্রিনভিল। আগুনে এরইমধ্যে পুড়ে গেছে প্রায় সাড়ে চার লাখ একর বনভূমি। এছাড়াও নিয়ন্ত্রণে আসেনি ১১দিন ধরে জ্বলতে থাকা তুরস্কের দক্ষিণাঞ্চলের আগুন।
যেখানেই চোখ যায় কেবল ধ্বংসের ছাপ। গেল পাঁচ দিন ধরে জ্বলতে থাকা দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে গ্রিসের রাজধানী এথেন্সের পূর্বাঞ্চলে অবস্থিত দেশটির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ এভিয়া।
আগুনের পুড়ে ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে গোটা এভিয়ান। কিছু এলাকার আগুন নিভলেও দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়া এখনও ছড়িয়ে পড়ছে আশপাশে।
পরিস্থিতি এতটাই ভয়াবহ যে আগুনের হাত থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন স্থানীয়রা। যদিও কর্তৃপক্ষের সহায়তায় এরইমধ্যে ফেরিতে করে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে দুই হাজারের বেশি বাসিন্দাকে।
এদিকে তীব্র দাবদাহ বিরাজ করায় দাবানল নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে এক হাজারের বেশি দমকলকর্মীকে। এরইমধ্যে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় দেড় লাখ একর বনভূমি। ধ্বংস হয়ে গেছে একাধিক গ্রাম ও অঞ্চল। এছাড়াও আগুন ছড়িয়ে পড়েছে পেলোপোনিজ, আরকাডিয়া এমনকি অলিম্পিয়াতেও।
এদিকে গেল কয়েকদিনের ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে অবস্থিত গ্রিনভিল শহর। শনিবার স্যাক্রামেন্টো থেকে প্রায় সাড়ে তিনশ কিলোমিটার দূরে অবস্থিত ক্ষতিগ্রস্ত শহরটি পরিদর্শনে যান ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম।
এসময় ক্ষতিগ্রস্ত এলাকার পুনর্গঠনে সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি। দাবানলে এরইমধ্যে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় সাড়ে চার লাখ একর বনভূমি। এ পর্যন্ত ৩৫ শতাংশ এলাকার আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছে দমকল বাহিনী।

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.