তুরস্কে ১৯১ দাবানল নিয়ন্ত্রণে, এখনো জ্বলছে ১৩টি

 

তুরস্কের কৃষি ও বনমন্ত্রী বাকির পাকদেমিরলি দেশটিতে মোট ১৯১টি দাবানল নিয়ন্ত্রণে আনার ঘোষণা দিয়েছেন। একইসাথে জ্বলন্ত আরো ১৩টি দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি। বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় এই কথা জানান তিনি। টুইট বার্তায় বাকির পাকদেমিরলি বলেন, ২৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত নয়দিনে তুরস্কের ৪৪টি প্রদেশে ১৯১টি দাবানল নিয়ন্ত্রণে আনা হয়েছে।

বর্তমানে ছয় প্রদেশে জ্বলতে থাকা ১৩টি দাবানল নিয়ন্ত্রণের জন্য চেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

গত ২৮ জুলাই দক্ষিণ-পশ্চিম তুরস্কের আনতালিয়া থেকে দাবানলের সূচনার পর এই পর্যন্ত মোট আটজনের প্রাণহানী হয়েছে।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় দাবানল কবলিত মুগলা প্রদেশের মারমারিসে এক যৌথ সংবাদ সম্মেলনে বাকির পাকদেমরিলি জানান, বর্তমানে আগুন নেভাতে মোট ১৬টি বিমান, ৫৬টি হেলিকপ্টপার ও ৮৫০টি দমকল ট্রাক ব্যবহার করা হচ্ছে।

দাবানলের কারণে তিন হাজার সাত শ' ১৪ কৃষকের ৩১ হাজার ডেকর (সাত হাজার ছয় শ' ৬০ একর) কৃষি জমি ও এক হাজার তিন শ' ৫৩ কৃষি অবকাঠামোসহ বিপুল ক্ষতি হয়েছে জানান বাকির পাকদেমিরলি।

অপরদিকে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সয়লু বলেন, মুগলা প্রদেশে দাবানলের কারণে ১১ হাজার আট শ' ৪৪টি বাড়ি থেকে ৩৬ হাজার তিন শ' ৬৫ বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, দাবাননে ক্ষতিগ্রস্ত অঞ্চলে পরিবেশ ও নগরায়ন মন্ত্রণালয়, পরিবার ও সমাজ সেবা মন্ত্রণালয় এবং দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) মোট দুই কোটি তুর্কি লিরার (১৯ কোটি ৯২ লাখ টাকা) ত্রাণ সহায়তা পাঠানো হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.