এবার এরদোগানের নামে গ্রাম বাংলাদেশে


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নামের সাথে মিল রেখে পীরগাছার একটি গ্রামের নাম ‘তাইয়্যেপ পুর’ করণের ফলক উম্মাচন করেছে গ্রামবাসী।

বৃহস্পতিবার দুপুরে রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের গোপাল মৌজার ব্যাকাটারী গ্রামের নাম পরিবর্তন করে ‘তাইয়্যেপ পুর’ হিসেবে নাম করণের ফলক উম্মোচন করেন ওই গ্রামের বাসিন্দা পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান এবং ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম।

এ সময় গ্রামবাসী সরকারি সকল কর্মকাণ্ডে নতুন নাম ‘তাইয়্যেপ পুর’ বাস্তবায়নের জন্য মানববন্ধন করেন।

বৃহস্পতিবার দুপুরে ওই গ্রামের প্রবেশ পথে কয়েক শ’ নারী-পুরুষ ও শিশুরা তাইয়েবপুর গ্রামের নাম করণের জন্য ব্যানার হাতে দাঁড়িয়ে পড়েন।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন, পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান, ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম, হামিদ মিয়া, আমির হামজা, সুফিয়ান, মনোয়ারা বেগম, রেখা বেগম প্রমুখ।

এ সময় বৃদ্ধ পাটোয়ারী, রুপভান বেগম বলেন, ব্যাকাটারী নাম নিয়ে আমরা অনেক সমস্যার সম্মুখীন হয়েছি। অনেকে কটু কথা বলেন। তাই আমরা গ্রামের লোকজন সিদ্ধান্ত নিয়ে মুসলিম বিশ্বের অন্যতম নেতা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নামের সাথে মিল রেখে ‘তাইয়্যেপ পুর’ করা হলো। এখন থেকে এ গ্রামটি ওই নামে পরিচিত হবে।

প্রভাষক রফিকুল হাসান বলেন, আমাদের এ গ্রামের অনেক শিক্ষিত মানুষ বিভিন্ন স্থানে কর্মরত। অনেকে বিদেশে অবস্থান করছেন। কিন্তু এ নামটি নিয়ে অনেকে তাচ্ছিল্য করে বসে। তাই শিক্ষিত সমাজের এ গ্রামটির নাম একজন অন্যায়ের প্রতিবাদী দেশের রাষ্ট্রপতির নামে হবে এটাই আমরা চাই।

নয়া দিগন্ত

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.