আর কী করবেন বেজোস?


 নিজের প্রতিষ্ঠিত কোম্পানি অ্যামাজন-এর প্রধান নির্বাহী পদ ছেড়ে দিয়েছেন জেফ বেজোস। তবে কোম্পানির নির্বাহী চেয়ারম্যান ও সর্বোচ্চ শেয়ার ধরে রাখছেন তিনি। প্রধান নির্বাহীর পদ ছেড়ে এই শীর্ষ ধনী কী করবেন তা নিয়েও চলছে জল্পনা।

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন বেজোস। দ্য রক খ্যাত অভিনেতা ডোয়াইন জনসনের হাত তার কাধে। পটভূমিতে শান্ত সমুদ্র ও নীল আকাশ। পোস্টটিতে তিনি অ্যামাজন স্টুডিওর জন্য নতুন সিনেমার চুক্তির ঘোষণা দেন।

৫৭ বছর বয়সি বেজোস-এর ব্যবসা আর আগ্রহ শুধু ই-কমার্স প্লাটফর্ম নিয়েই নয়। বৈজ্ঞানিক কল্পকাহিনীর ভক্ত এই ধনকুবের সম্প্রতি ভাইকে নিয়ে মহাকাশ ভ্রমণে যাওয়ারও ঘোষণা দিয়েছেন ইনস্টাতে। কয়েক বছর আগেই তিনি প্রতিষ্ঠা করেছেন মহাকাশ পর্যটন কোম্পানি ব্লু অরিজিন। ২০ জুলাই সেটি প্রথম ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে আরেক প্রতিদ্বন্দ্বী রিচার্ড ব্রেনসনের ভার্জিন গ্যালকটিকের দু’সপ্তাহ পরেই।

ইনস্টাগ্রামে পোস্ট করা আরেক ছবিতে বেজোসকে অ্যামাজনের মালিকানাধীন স্টার্টআপ রিভিয়ান-এর ইলেকট্রিক পিক আপ ট্রাক-এর হুইল হাতে দেখা গেছে। তবে ইনস্টাতে ফুটবল মাঠের সমান বড় তার কেনা ইয়টের ছবিটি অবশ্য এখনো ওঠেনি।

বিলাসবহুল জীবন উপভোগের পাশাপাশি বেজোস তার দাতব্য কাজেও আগের চেয়ে বেশি মনযোগী হয়েছেন। সেই কাজের অংশ হিসেবে বিভিন্ন সরকারি লোকজনের সাথে তোলা ছবিও পোস্ট করে চলছেন। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে পদক্ষেপের অংশ হিসেবে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সাথে আলাপ কিংবা ওয়াশিংটনের গভর্নর জে ইন্সলির সাথে গৃহহীনদের আশ্রয়স্থলে ঘোরার ছবিও মেলে।

কেটি পেরি, লিল নাস এক্স, লিজোর মতো সংগীত তারকাদের সাথেও সময়টা ভালোই উপভোগ করে চলছেন এই বিজনেস ও টেক টাইকুন। সুপার বল ২০২০-এর আয়োজন থেকে লিজোর সাথে তোলা ছবি পোস্ট দিয়ে তিনি লিখেন, ‘মাত্রই ডিএনএ টেস্ট করালাম, ফলাফল আমি লিজোর শতভাগ বড় ফ্যান।’

এপ্রিলে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে বেজোস জানিয়েছেন তিনি নির্বাহী চেয়ারম্যানের পদে আরো বেশি মনযোগী হবেন এবং অ্যামাজনকে কাজের ক্ষেত্র হিসেবে আরো উন্নত করে তুলবেন। এর মধ্যে প্রধান নির্বাহীর দায়িত্বটি তুলে দিয়েছেন অ্যামাজনের সাবেক ক্লাউড কম্পিউটিং প্রধান অ্যান্ডি জেসির হাতে। তবে ‘সাইডলাইন’ থেকে বেজোস কতটা দায়িত্ব পালন করবেন সেটি পরিস্কার না হলেও কী করে সময় কাটাচ্ছেন বেজোস তা জানতে ইনস্টাগ্রামে চোখ রাখলেও চলবে।


No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.