ভারত-পাকিস্তানে গেলে ৩ বছরের জন্য ভ্রমণ নিষিদ্ধ সৌদিতে

 

ভারত-পাকিস্তানসহ লাল তালিকাভুক্ত ১৩টি দেশে ভ্রমণকারী ব্যক্তিকে তিন বছরের জন্য সৌদি আরবের বাইরে যাওয়া নিষিদ্ধ করা হবে। এছাড়া ওই ব্যক্তিকে বিপুল পরিমাণে জরিমানাও দিতে হবে। করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় ওই ১৩টি দেশ সফর নিষিদ্ধ করেছে সৌদি আরব। সৌদি প্রেস অ্যাজেন্সি এসপিএ মঙ্গলবার এই ঘোষণা দেয়।

এসপিএ প্রকাশিত বিবৃতিতে বলা হয়, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সরকারি সূত্র জানিয়েছে, নিষিদ্ধ ঘোষিত দেশগুলোতে ভ্রমণ করা মানে ঘোষিত নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন করা।

সূত্রটি জানায়, ফেরার পর লঙ্ঘনকারীকে আইনগত জবাবদিহিতা ও বিপুল পরিমাণে জরিমানার মুখোমুখি হতে হবে। তাকে তিন বছরের জন্য সৌদি আরবের বাইরে যেতে দেয়া হবে না।
সৌদি আরব ১৭ জুলাই ১৩টি দেশ থেকে সরাসরি তাদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এই দেশগুলো হচ্ছে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ইথিওপিয়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, লেবানন।

যেসব দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রিত অবস্থায় নেই, ওইসব দেশ সফর না করতে সৌদি আরব তার নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।

গত ২৬ জুলাই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তাদের অর্ধেক লোক করোনাভাইরাসের অন্তত এক ডোজ টিকা পেয়েছে।
তারা মঙ্গলবার জানায়, তাদের নতুন কোভিড-১৯-এ আক্রান্ত লোকের সংখ্যা হচ্ছে ১,৩৭৯ জন। দেশটিতে মোট ৫,২০,৭৭৪ জন আক্রান্ত ও ৮,১৮৯ জন মারা গেছে।
সূত্র : আল আরাবিয়া

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.