২০১৬ সালের অভ্যুত্থান প্রতিহত করার বিষয়টি তুর্কি জাতির জন্য গর্বের : এরদোগান

 

২০১৬ সালের সামরিক অভ্যুত্থান প্রতিহত করার বিষয়টি তুর্কি জাতির জন্য গর্বের বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট দেশটির সামরিক বাহিনীর অভ্যুত্থান প্রতিরোধের পঞ্চম বার্ষিকী উপলক্ষে পার্লামেন্টে দেয়া এক ভাষণে এমন মন্তব্য করেছেন।

ওই ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, ১৫ জুলাইয়ের মহাকাব্যিক বীরত্ব আমাদের সকলের জন্য গর্বের উৎস। ১৫ জুলাই হলো তুর্কি জাতির বিজয়। তুরস্কের জাতীয় অভিলাষের জয়। যারা নিজেদের হৃদয়কে গণতান্ত্রিক মূল্যবোধের জন্য উৎসর্গ করেছেন, তাদের জন্য বিজয় হলো এ ১৫ জুলাই তারিখ।

এ তুর্কি নেতা বলেন, কারো অধিকার নেই ওই মহিমান্বিত রাতে জাতির সংগ্রামকে ছোট করে দেখার। ওই রাতে ফেতুল্লাহ গুলেনের উগ্রপন্থী দল অভ্যুত্থান ঘটাতে চেয়েছিল। 

২০১৬ সালের ১৫ জুলাই তারিখের সামরিক অভ্যুত্থান প্রতিহত করার দিনটি এখন তুরস্কের গণতান্ত্রিক ও জাতীয় ঐক্য দিবস হিসেবে পালিত হয়। বৃহস্পতিবার ওই ভয়াল দিনকে স্মরণ করে সমগ্র তুরস্কে এ দিবসটি উদযাপন করা হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, ১৫ জুলাই এমন একটি দিন যখন অত্যাচারের বিরুদ্ধে ন্যায় জয় লাভ করেছে আর প্রহসন ও অধীনতার বিরুদ্ধে স্বাধীনতা জয় লাভ করেছে।

১৫ জুলাই তারিখের শহীদরা ন্যায়ের পক্ষের প্রতনিধি। তারা অর্থহীন অহঙ্কার, নিপীড়ন আর ধর্মবিরোধীতার বিরুদ্ধে সংগ্রাম করেছেন।

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.