Header Ads

চীনের সিএনজিবির করোনা ভ্যাকসিন ট্রায়ালঃ ফলাফল আশাব্যঞ্জক

আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন জার্নালে চলতি সপ্তাহে প্রকাশিত ক্লিনিকাল ট্রায়ালের প্রাপ্ত তথ্য অনুযায়ী, চীনের একটি নিষ্ক্রিয় করোনা ভ্যাকসিন নেয়ার পর নিরাপদ থাকার প্রতিশ্রুতিবদ্ধ ফলাফল দেখা গেছে এবং প্রতিরোধের প্রতিক্রিয়া তৈরি করেছে।

ফলাফলে দেখা যায়, স্বেচ্ছাসেবীদের মধ্যে ভ্যাকসিন কার্যকরভাবে অ্যান্টিবডিগুলোতে কাজ করছে এবং ভালো প্রতিরোধ ক্ষমতা দেখা যাচ্ছে। যা প্রতিরোধের প্রতিক্রিয়া ট্রিগার করার জন্য কোনো পদার্থের সক্ষমতা।

গবেষণা পত্রটি চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) অধীনে উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট এবং চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের ভাইরোলজি ইনস্টিটিউটের দ্বারা একটি নিষ্ক্রিয় কোভিড-১৯ ভ্যাকসিনের পর্যায়-১ এবং পর্যায়-২ ক্লিনিকাল ট্রায়ালের একটি অন্তর্বর্তী বিশ্লেষণ সরবরাহ করেছে।

গবেষণায় ১৮ থেকে ৫৯ বছর বয়সের ৩২০ স্বাস্থ্য স্বেচ্ছাসেবীর ডাটা নেয়া হয়েছে। যার মধ্যে ৯৬টির পর্যায়-১ ক্লিনিকাল পরীক্ষায় এবং ২২৪টির পর্যায়-২ পরীক্ষায় অংশ নিয়েছিল।

গবেষণায় জানানো হয়, স্বেচ্ছাসেবীদের মধ্যে অ্যান্টিবডিগুলোতে নিরপেক্ষ করার জ্যামিতিক গড় শিরোনাম রয়েছে, যারা কম ডোজ, মাঝারি-ডোজ এবং উচ্চ-ডোজ গ্রুপে বিভক্ত হয়েছেন।

গবেষণা পত্রটি ভ্যাকসিনের সুরক্ষার মূল্যায়ন করে বলেন, এতে কোনও গুরুতর বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। সর্বাধিক প্রতিকূল প্রতিক্রিয়াটি ছিল ইনজেকশন সাইটে ব্যথা এবং তারপরে জ্বর হয়, উভয়ই হালকা এবং সীমিত ছিল।

সূত্র : ইউএনবি

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.