Header Ads

পুরো সপ্তাহজুরে ফিলিস্তিনে ইসরাইলের হামলা

আন্তর্জাতিক,ফিলিস্তিন

১৮ আগস্ট ২০২০

   

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে আমিরাতের চুক্তিতে ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব। এর মধ্যে ফিলিস্তিনের গাজা অঞ্চলে টানা সাত রাত বিমান হামলা চালালো ইসরায়েল। হামলা বন্ধে মিশরের মধ্যস্থতার চেষ্টাও আমলে নেয়নি ইহুদি রাষ্ট্রটি। আলজাজিরা জানায়, গাজায় ফিলিস্তিনি মুক্তি আন্দোলন হামাসের স্থাপনাকে লক্ষ্যবস্তু করে এসব হামলা চালায় ইসরায়েল।

মঙ্গলবার রাতে হামাস শাসিত গাজায় সর্বশেষ হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ নিয়ে টানা সাত রাত ফিলিস্তিনি অঞ্চলটিতে হামলা চালালো তারা। ইসরায়েলি সেনাবাহিনীর অভিযোগ, সীমান্ত থেকে ইসরায়েলি এলাকায় বেলুনে করে আগুন নিক্ষেপ করছে হামাস। এর জবাব দিতে যুদ্ধবিমান দিয়ে হামাসের স্থাপনায় অভিযান চালানো হচ্ছে।

গাজার এক নিরাপত্তা সূত্র ও প্রত্যক্ষদর্শী থেকে জানা যায়, মঙ্গলবার ইসরায়েলের হামলা রাফাহ এবং বেইত লাহিয়া এলাকায় হামাসের চেকপোস্টে আঘাত হেনেছে। এক সপ্তাহ আগ থেকে দুই দেশের মধ্যে নতুন করে এ উত্তেজনা শুরু হয়। ইসরায়েল গাজা সীমান্তে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী চলাচল বন্ধ করে দেয়। সেইসঙ্গে গাজা উপকূলে মাছ ধরার উপরে নিষেধাজ্ঞা দেয়।

এর প্রতিক্রিয়ায় ইসরায়েলি এলাকায় হামাস রকেট, বিস্ফোরক ডিভাইস ও আগুন নিক্ষেপ করে।

এর মধ্যে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনীতিক সম্পর্ক স্থাপন করে আরব আমিরাত। আমিরাতের পর আরও কয়েকটি দেশ ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক করতে যাচ্ছে বলে খবরে প্রকাশ পায়।  

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.