Header Ads

ইসরাইলকে কড়া হুশিয়ারি হাসান নাসরুল্লাহর

আন্তর্জাতিক, লেবানন 

১৬ আগস্ট,২০২০

ইসরাইলকে হুঁশিয়ার দিয়েছে লেবানন ভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর মহাসচিব স্যাইয়েদ হাসান নাসরুল্লাহ।

তিনি শুক্রবার বলেন, বৈরুতে মারাত্মক বিস্ফোরণের পেছনে যদি ইসরাইলের হাত থাকে তবে তাদের এর ভারী মূল্য দিতে হবে।

হাসান নাসরাল্লাহ বলেন, হিজবুল্লাহ তাদের একজন যোদ্ধার হত্যাও মেনে নেবে না। নিজেদের সহযোদ্ধার মৃত্যুর প্রতিশোধ নিতে আমরা চুপ থাকব না। ইসরাইলিদেরও একই রকম মূল্য দিতে হবে।

৪ আগস্ট বৈরুতের জাহাজ বন্দরে দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অবহেলিত অবস্থায় ফেলে রাখায় শক্তিশালী বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী। এই বিস্ফোরণে অনেকের মৃত্যুসহ হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের বরাতে লেবাননের সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, বিস্ফোরণে এক হাজার ৫০০ কোটি ডলারের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

ভয়াবহ বিস্ফোরণে পর জনগণের বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ করতে বাধ্য হয়।

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে সাম্প্রতিক কুটনৈতিক চুক্তির বিষয়ে নাসরাল্লাহ বলেন, তার দল এ ঘটনায় বিস্মিত নন। কারণ তাদের মধ্যে বিভিন্ন সহযোগিতা ও পদক্ষেপে দীর্ঘকাল ধরে এই বিষয়ে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল।

তিনি বলেন, তবে আমেরিকানদের এই জাতীয় ঘোষণা আবশ্যক ছিল বলে মনে হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই বৈদেশিক নীতি সাফল্য প্রয়োজন।

নাসরাল্লাহ জোর দিয়ে বলেন, নভেম্বরে আমেরিকান নির্বাচন না হওয়া পর্যন্ত আরো আরব দেশ ইসরাইলের সাথে শান্তি প্রতিষ্ঠা করতে পারে।

সূত্রঃ ইয়েনি সাফাক

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.