ফিলিস্তিন নিয়ে আমিরাতের কথা বলার কোনো অধিকার নেইঃ মাহমুদ আব্বাস

ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাস বলেছেন, ফিলিস্তিনি জাতির প্রতিনিধি হিসেবে জাহির করার কোন অধিকার সংযুক্ত আরব আমিরাতের নেই।

তিনি আরও বলেছেন, দখলদার ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ফিলিস্তিন ইস্যুকে অজুহাত হিসেবে ব্যবহারেরও কোনো অনুমতি আরব আমিরাতকে দেওয়া হবে না।

গতকাল রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের সঙ্গে ফোনালাপে তিনি এসব কথা বলেন। মাহমুদ আব্বাস আরও বলেছেন, আরব ও মুসলিম বিশ্বের যে দেশই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের উদ্যোগ নেবে তার বিষয়েই ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ এ ধরনের অবস্থান গ্রহণ করবে।

এর আগে তিনি আরব আমিরাতের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

ফিলিস্তিনের দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পরিকল্পনাকে টিকিয়ে রাখতেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চুক্তি সইয়ের উদ্যোগ নেয়া হয়েছে বলে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ দাবি করার পর মাহমুদ আব্বাস এসব কথা বললেন।

গত বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত ও দখলদার ইসরায়েল পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তি সইয়ের ঘোষণা দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় এই চুক্তি সই হয়েছে।

তবে ফিলিস্তিনের সব দল ও সংগঠন এবং মুসলিম বিশ্বের বহু দেশ ও সংগঠন সংযুক্ত আরব আমিরাতের এই সিদ্ধান্তকে ফিলিস্তিনি জাতি ও মুসলিম উম্মাহর পিঠে ছুরিকাঘাতের সঙ্গে তুলনা করেছে।

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.