গ্রিসের থেকে মেলিসসকোমিও অঞ্চল দখল করল তুরস্ক


ইস্তাম্বুল|

গৌরবময় বিজয়ের পথে আরো একধাপ এগিয়ে গেল উসমানীয়দের উত্তরসূরী তুরস্ক। এবার পশ্চিম দিকে গ্রিসের থেকে একটি গুরুত্বপূর্ণ অঞ্চল দখল করেছে তুরস্ক। এসংবাদ জানিয়েছে ভয়েস অফ আমেরিকা।
গ্রিসের দখলে থাকা এভরোস নদীর নিকটবর্তী ১০০ মাইলের অধিক এই মেলিসসকোমেও (Melissokomeio) নামে পরিচিত এই অঞ্চলটি তুরস্কের  দখল করেছে বলে জানিয়েছে উক্ত সংবাদমাধ্যম। যদিও গ্রিস স্বেচ্ছায় সেনাবাহিনী প্রত্যাহার করেছে বলে জানালেও তুরস্ক তা অস্বীকার করেছে। তুরস্ক বাহিনী উক্ত অঞ্চল দখলের পর গ্রীস সেনাবাহিনী উক্ত অঞ্চল থেকে সেনাবাহিনী প্রত্যাহার করেছে বলে জানা গেছে।
ইতিমধ্যে গ্রীস তুরস্কের এই দখলের বিরুদ্ধে বিদ্রোহ দেখিয়েছে। গ্রিসের পররাষ্ট্রমন্ত্রণালয় তুরস্কের সেনাবাহিনী প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে যদিও তুরস্ক গ্রিসের কথায় কান না দিয়ে উক্ত অঞ্চলে তুরস্কের পতাকা উত্তোলন করেছে। এবিষয়ে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। যদিও তুরস্কের উসমানীয় সাম্রাজ্যের বেশকিছু অঞ্চল গ্রিস নিজের বলে দাবি করে আসছে কিন্তু তুরস্ক বরাবরই গ্রিসের দাবি অস্বীকার করে আসছে।
উল‍্যেখ‍্যঃ এই দ্বীপকে কেন্দ্র করে কয়েক দশক পূর্বে তুরস্ক ও গ্রিসের মধ‍্যে উত্তেজনা চরমে ওঠে যা একপর্যায়ে যুদ্ধের রূপ ধারণ করতে চলেছিল।

© টি আর টি বাংলা ডেস্ক

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.