Header Ads

জেরুজালেম আমাদের 'রেড লাইন', ফিলিস্তিনের অধিকার ফিরিয়ে দেবার আগে কোন শান্তি নয়ঃ স্পষ্ট বার্তা তুরস্কের


আল কুদস আল শরীফ|

জেরুজালেম কে কেন্দ্র করে ইসরাইলের বিরুদ্ধে আবারো কড়া হুঁশিয়ারি উচ্চারণ করল তুরস্ক। জেরুজালেম কে রেড লাইন হিসেবে ঘোষণা দিয়ে নাকাবা দিবসে ইসরাইল কে তুরস্ক তার নিজের অবস্থান জানিয়ে দিয়েছে।

তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র ইব্রাহীম কালীন আজ ৭২ তম নাকাবা দিবসে তুরস্কের অবস্থান স্পষ্ট করেছে । এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি। একটি বিবৃতিতে ইব্রাহীম কালিন জানিয়েছেন, নাকাবা ৭২ বছর দীর্ঘ দখলদার, বেআইনীতা, অত‍্যাচার ও অবিচারকে বোঝায়।

তিনি আরো বলেন, " দখলদার নীতি যেটি কয়েক দশক ধরে নিয়মিত ভাবে অব‍্যহত রয়েছে সেটি জবরদখলের মাধ্যমে আরো দীর্ঘ ও গভীর করার আশা করা হচ্ছে।"

আন্তর্জাতিক মহলকে কড়া হুঁশিয়ারি দিয়ে ইব্রাহীম বলেন, " ফিলিস্তিনীদের অধিকার ফিরিয়ে দেবার আগে আঞ্চলিক অথবা আন্তর্জাতিক শান্তি স্থাপন করা সম্ভব নয়।"

ফিলিস্তিনের আইনী, ধর্মীয় ও ঐতিহাসিক অবস্থার পরিবর্তনের প্রতিটি পদক্ষেপ কে 'আগুনের সাথে খেলা করা' হিসেবে বর্ণনা করেছেন কালিন। তিনি ১৯৬৭ সালের রাষ্ট্র সংঘের পরিকল্পনা অনুযায়ী জেরুজালেমকে রাজধানী মেনে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবার বিষয়ে জোর সাওয়াল করেছেন।

তিনি ঘোষণা দিয়েছেন যে তুরস্ক রজব তৈয়‍্যব এরদোগানের নেতৃত্বে ফিলিস্তিনীদের পাশে থাকবে।

উল‍্যেখ‍্যঃ ১৯৩৬ সালের কিছু আগে থেকে জায়নবাদীদের সন্ত্রাসি কার্যকলাপের পর থেকে উক্ত অঞ্চলে অস্থিরতা বিরাজ করছে। ইসরাইল নামক অবৈধ রাষ্ট্র স্থাপনের পর থেকে অঞ্চলটিতে অশান্তি ও সন্ত্রাসবাদ দৈনিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

© টি আর টি বাংলা ডেস্ক

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.