Header Ads

অবশেষে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল জর্ডান



আম্মান|

অবশেষে ইসরাইলকে ওয়েস্ট ব্যাঙ্ক সংযুক্তি করার বিষয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ।

জর্দানের রাজা শুক্রবার হুঁশিয়ারি দিয়ে বেলেছেন যে ইস্রায়েল পশ্চিম তীরকে সংযুক্ত করে দিলে এটি জর্দানের সাথে "ব্যাপক সংঘাত"  দিকে পরিচালিত করবে।

 "ইসরায়েল যদি সত্যিই জুলাই মাসে পশ্চিম তীর সংযুক্ত করে, তবে এটি জর্ডানের হাশেমী রাজত্বের সাথে একটি বিশাল সংঘাতের দিকে ঠেলে দেবে," রাজা দ্বিতীয় আবদুল্লাহ  ডের স্পিগেলের সাথে একটি সাক্ষাৎকারে বলেন।

 "যে নেতারা এক-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে ছিলেন, তারা এর অর্থ কী তা বুঝতে পারছেন না," তিনি আরও যোগ করে বলেন, এই অঞ্চলে আরও বিশৃঙ্খলা ও চরমপন্থা দেখা দেবে।

ইসরাইলের  প্রধানমন্ত্রী বনিয়ামিন নেতানিয়াহু এবং নীল এবং সাদা দলের প্রধান বেনি গ্যান্টজের মধ্যে একমত হওয়ার পরে ইস্রায়েল আগামী 1 জুলাই এই ষড়যন্ত্র বাস্তবায়ন করবে বলে জানা গেছে।

 ফিলিস্তিনের কর্মকর্তারা হুমকি দিয়েছেন ইসরায়েলের সাথে জোটবদ্ধকরণের পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে তারা দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে ক্ষুন্ন করবে।

 এই যোগসূত্রটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তথাকথিত ডিল অফ দ্য সেঞ্চুরি পরিকল্পনার অংশ হিসাবে এসেছিল, যা জানুয়ারি ২৮ তারিখে ঘোষণা করা হয়েছিল। এটি জেরুজালেমকে "ইস্রায়েলের অবিভক্ত রাজধানী" হিসাবে উল্লেখ করে এবং পশ্চিম তীরের বৃহত অংশের উপরে ইস্রায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়।

 ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন যে মার্কিন পরিকল্পনার আওতায় ইসরায়েল পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরের ৩০-৪০% অংশকে সংযুক্ত করবে।

 এই পরিকল্পনাটির আরব বিশ্বে ব্যাপক সমালোচনা করা হয়েছে এবং ওআইসির পক্ষ থেকে এটি প্রত্যাখ্যান করা হয়েছে।‌

উল‍্যেখ‍্যঃ গতবছর আরব আমিরশাহী তাদের সন্ত্রাসি দাহলানকে দিয়ে ফিলিস্তিনের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছিল। তারা ফিলিস্তিন ও কুদসের পক্ষে সাওয়াল গলানোর জন্য জর্ডান কে চাপ দিচ্ছিল। এবিষয়ে তুরস্ক ক্ষোভ প্রকাশ করে।

© টি আর টি বাংলা ডেস্ক

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.