ভবিষ্যতের টেকনোলজিতে তুরস্কের একটি ভূমিকা থাকবেঃ এরদোগান



ইস্তাম্বুলঃ ভবিষ্যতের টেকনোলজিতে তুরস্কের একটি ভূমিকা থাকবে বলে ঘোষণা দিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। সাম্প্রতিক তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি অত‍্যাধুনিক বৈদ‍্যুতিক গাড়ির কথা উল্লেখ করে এরদোগান বলেন,

"তুরস্ক আর নতুন  টেকনোলজির বাজারের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, তুরস্ক এবার এসব টেকনোলজি নিজে তৈরি করবে ও সমগ্র বিশ্বে ছড়িয়ে দেবে।..."



তিনি তুর্কিশ সাইন্টিফিক এন্ড টেকনোলজিক‍্যাল রিসার্চ কাউন্সিল (TÜBİTAK) ও তুর্কিশ একাডেমী অফ সাইন্সেস (TÜBA) এর একটি অনুষ্ঠানে এসব কথা জানিয়েছেন। তিনি এদিন ইস্তাম্বুল ক‍্যানেলের কথাও উল‍্যেখ করেছেন, যেটি ইস্তাম্বুলের ইউরোপ সীমান্তে তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

এদিন এরদোগান আগামী দুই বছরে তুরস্কের ৮১ টি প্রভিন্সে ১০০ টি Try and Do বৈজ্ঞানিক ওয়ার্কশপ সহ বিজ্ঞানীদের ও ভবিষ্যৎ বিজ্ঞানীদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধ করণার্থে বিভিন্ন পরিকল্পনার কথা ঘোষণা করেছেন।



এবছর তুরস্কের TÜBİTAK পুরস্কার প্রাপকরা হলেন বেসিক সায়েন্সে আহমাদ গুল, ইঞ্জিনিয়ারিং সায়েন্সে আরদাল আরিকান, স্বাস্থ্য বিজ্ঞানে কাযিম শাহীন, সমাজ বিজ্ঞানে সাইয়েদা আরযু ওয়াস্তি । আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের এসিন কাহয়া TÜBİTAK Fuat Sezgin Science History Award 2019 এ ভূষিত হয়েছেন। কানাডার ম‍্যাকগিল বিশ্ববিদ্যালয়ের জামীল রাজীবকে  সোসাল এন্ড হিউম্যান সায়েন্সে ও আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের এড্রিয়ান বেজানকে বেসিক সায়েন্সে এন্ড ইঞ্জিনিয়ারিং এ এওয়ার্ড প্রদান করা হয়েছে।

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.