Header Ads

শহীদ মুহাম্মদ আল মামুন ভাইয়ের হৃদয়বিদারক চিঠি


আমাকে লেখা শহীদ আল মামুন ভাইয়ের একটি চিঠি যা শাহাদাতের মাত্র ক’দিন আগে লিখেছিলেন। শহীদের ১৯তম শাহাদাত বার্ষিকীতে প্রিয় পাঠকদের উদ্দেশ্যে তা হুবুহু তোলে ধরছি।  
  
বিসমিল্লাহির রাহমানির রাহিম 
প্রিয় জাকারিয়া ভাই,
পত্রের প্রারম্ভে শহীদ সাইফুল ইসলাম মামুন ও শহীদ আমিনুর রহমানের রক্তে ভেজা ক্যাম্পাস ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে জানাই সালাম, প্রাণঢালা ভালবাসা ও আন্তরিক শুভেচ্ছা। আশা করি সুস্থতার সাথেই জীবন গড়ার লক্ষে নিয়মিত পড়াশুনার পাশাপাশি ইসলামী আন্দোলনের কঠিন দায়িত্ব আঞ্জাম দিয়ে যাচ্ছেন পরিকল্পিত ভাবে, প্রস্তুতি নিচ্ছেন সদস্য প্রার্থী হওয়ার টার্গেটে। সুস্থ থাকুন, ভাল থাকুন, সুখী হোন এই কামনাই মহান প্রভুর দরবারে। আপনাদের দোয়ায় আমিও ইনশাআল্লাহ ভালই আছি।  
আজ হয়তো আমাদের কথা মনে পড়ে না আপনাদের অন্তরে। ধীরে ধীরে মুছে যাচ্ছে আমাদের ভালবাসা আপনাদের হৃদয় থেকে। এটাই স্বাভাবিক। আমি কিন্তু পারছি না আপনাদেরকে ভুলতে। শুধুই মনে পড়ে বুড়িচং এর স্মৃতি-কথা। যতনা মনে পড়ে ময়নামতির স্মৃতি তার চেয়ে বেশি মনে পড়ে বুড়িচংয়ের। একদিন আপনাদের দায়িত্বশীল ছিলাম। তারপর বিদায় নিয়ে চলে এলাম ময়নামতি। অবশেষে ২৯শে জুন T.C নিয়ে হাজির হলাম সুদূর কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার স্বার্থে। কথা ছিল যে, “চোখের আড়ালই মনের আড়াল”। কিন্তু আমার বেলায় মনে হয় তা ভিন্ন। যতই দূরে আসি মনের ভিতর এলাকার স্মৃতি ততই বেশি বিধে। মনে পড়ে আপনাদের কথা। 
আরাগআনন্দপুর শাখার অবস্থা জানাবেন। হয়তো ভালই কাজ হচ্ছে নতুন সভাপতির পদচারনায় বিপ্লবী চেতনায়। কাজ যাই করবেন পরিকল্পিতভাবে করার চেষ্টা করবেন। ভালাছাত্র, নেতৃত্ব সম্পন্ন ও প্রভাবশালী ছেলেদেরকে সর্বদাই অগ্রাধিকার দিবেন এবং যতই পরিশ্রমই হোক না কেন সাথী মানে নিয়ে আনতে চেষ্টা করবেন। বিল্লাল সাথী হচ্ছে কি-না জানাবেন। তাকে সাথী বানানো দরকার। ব্যক্তিগত মানোন্নয়নের চেষ্টা চালাবেন। এজন্য লেখা-পড়া ও সাংগঠনিক কাজের মধ্যে ভারসাম্য রক্ষার চেষ্টা চালাবেন। সিলেবাস ভিত্তিক পড়াশুনা করবেন।   
আমাদের ক্লাশ শুরু হয়েছে ১লা জুলাই। একাধারে এখন থেকে ক্লাশ চলবে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ের পুর্বে বাড়ী যাওয়ার সুযোগ হয়তো নাও হতে পারে। বিশ্ববিদ্যালয়ের অবস্থা এখন স্বাভাবিক। গত ৪ঠা জুলাই মাহে রবিউল আউয়াল উপলক্ষে এক বিশাল র্যারলী অনুষ্ঠিত হয়েছে প্রায় ১০০০ জনশক্তি নিয়ে। যা আর কখনো দেখিনি। মনে হয়েছে যেন শহীদ মামুন ও শহীদ আমিনের রক্তের বিনিময়ে আমাদের জন্য ইসলামী বিপ্লব অপেক্ষা করছে। আপনার আম্মা-আব্বা ও হাবিবুল্লাহসহ আপনার ছোট ভাইদেরকে আমার ছালাম দিবেন। আপনার সেক্রেটারী কাইয়ুম ভাইকে আমার ছালাম দিবেন। গিয়াস ভাই, মোবারক ভাইসহ সকল সাথী ভাইদেরকে আমার ছালাম রহিল। আজকের মত দোয়া চেয়ে চিঠির প্রত্যাশায় এবং আপনাদের রেজাল্ট হোক কাংখিত, এই কামনা এখানেই বিদায় নিলাম। ইতি - মামুন - ইবি।
ঠিকানাঃ মোঃ আল মামুন, কক্ষ নং- ৩১৩, সাদ্দাম হোসেন হল, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.