দাম্পত্য জীবনে যেভাবে সুখি হবেন।

০১. বিভিন্ন উপলক্ষে স্ত্রীর হাতে, কপালে চুম্বন করুন।
০২. সুযোগ মতো ঘরের বিভিন্ন কাজে এবং সন্তান পালনে স্ত্রীর সহযোগিতা করুন। 
০৩. শুধু কাজ, ব্যস্ততা আর আহার বিশ্রামে পুরা সময় ব্যয় না করে স্ত্রীর মেজাজ ও মন মানসিকতা বুঝে মাঝে মধ্যেই তার সাথে প্রেম-ভালবাসায় সিক্ত বাক্যালাপ করুন। তার সামনে তার প্রশংসা করুন। তাকে সম্মান করুন এবং তার সাথে সুন্দর আচরণ করুন। 
০৪. তার পোশাক-আশাকের প্রতি বিশেষ খেয়াল রাখুন। মাঝেমধ্যে মানানসই এবং তার পছন্দনীয় পোশাক আশাক কিনে তাকে উপহার দিন। ০৫. তার সাথে সব সময় হাসিমুখে কথা বলুন। 
০৬. স্ত্রীর জন্যে মাঝে মাঝে নিজেকে সুসজ্জিত করুন। শরীরে দুর্গন্ধ নিয়ে তার সান্নিধ্যে যাবেন না। 
০৭. স্ত্রীর সাথে কর্কশকণ্ঠী হবেন না। স্বামির সৌন্দর্য তার কোমল কন্ঠে। ০৮. সন্তানদের সামনে তাদের মার বদনাম বা তাকে অপমানিত করবেন না। বরং প্রশংসা ও গুণগান করুন। 
০৯. নিজের পিতা মাতা, স্ত্রীর পিতা মাতা, ভাই-বোন ও আত্মীয়-স্বজনের সামনে আল্লাহর কৃতজ্ঞতার সাথে সাথে স্ত্রীর প্রশংসা করুন এবং তার গুণাবলি তুলে ধরুন। কখনই তার বিরুদ্ধে তাদের নিকট অভিযোগ করবেন না। 
১০. সুযোগ বুঝে তাকে নিজ হাতে কিছু খাইয়ে দিন। 
১১. স্ত্রীর গোপন বিষয় অনুসন্ধান করবেন না। 
১২. সুস্পষ্ট প্রমাণ ছাড়া স্ত্রীর প্রতি কুধারনা পোষণ করবেন না। পবিত্র কুরআনে মহান আল্লাহ্ বলেছেন: "তোমরা কারো গোপন বিষয় অনুসন্ধান করোনা।” প্রিয় নবী সা বলেছেন: তোমরা কারো প্রতি কুধারণা থেকে আত্নরক্ষা করো। কেননা ধারণা অনুমান সবচেয়ে বড় মিথ্যা।” 
১৩. স্ত্রীর মন মেজাজ ভালো না থাকলে বা সে কখনো রাগান্বিত হলে আপনি চুপ থাকার চেষ্টা করুন। সম্ভব হলে তার রাগ থামানোর চেষ্টা করুন। যদি সে অকারণ রেগে থাকে, তবে অন্য সময় তার খোশ মেজাজ বুঝে তাকে বুঝিয়ে দিন। 
১৪. স্ত্রীর বাবা-মাকে সম্মান করুন। নিজের পক্ষ থেকে সাধ্যানুযায়ী তাদের উপহার প্রদান করুন। 
১৫. বাইরে যাবার সময় স্ত্রীকে বলে যাবেন, চুম্বন করে যাবেন। তাকে না বলে কখনো বাইরে যাবেন না। তা না হলে সে চিন্তিত থাকবে। 
১৬. স্ত্রীর সাথে সুন্দর আচরণ এবং তাকে খুশি রাখার মাধ্যমে আল্লাহর কাছে প্রতিদানের আশা করুন। আলহামদুলিল্লাহ। ভালো স্বামি হবার ক্ষেত্রে কিছু পরামর্শ উল্লেখ করা হলো। আল্লাহ পাক আমাদের সকল মুসলিম পুরুষদের এই পরামর্শগুলো মেনে চলার তৌফিক দিন। আমিন " -

সুখের সন্ধানে- আবদুস শহীদ নাসিম 

No comments

Theme images by PLAINVIEW. Powered by Blogger.